• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বাংলাদেশের পরিস্থিতি শিগগিরই স্বাভাবিক হবে: ভারত


FavIcon
আন্তর্জাতিক ডেক্স :
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৪, ০৯:৪৮ পিএম
বাংলাদেশের পরিস্থিতি শিগগিরই স্বাভাবিক হবে: ভারত

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জসওয়াল এক সংবাদ সম্মেলনে বলেছেন, বাংলাদেশে খুব শিগগিরই শান্তি ফিরে আসবে। পরিস্থিতি স্বাভাবিক হবে। খবর টাইমস অব ইন্ডিয়ার

বৃহস্পতিবার (২৫ জুলাই) সাপ্তাহিক ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল এ সব কথা বলেন।
মুখপাত্র বলেন, আমরা মনে করি বাংলাদেশের কাছের প্রতিবেশী হিসেবে, যাদের সঙ্গে আমাদের খুবই উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমাদের প্রত্যাশা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

আন্দোলন চলাকালীন সে দেশে বসবাসকারী ভারতীয় শিক্ষার্থী ও অন্যদের নিরাপদে ফিরিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের প্রভূত সাহায্য ও সহযোগিতার উল্লেখ করে মুখপাত্র জানান, এখন পর্যন্ত ৬ হাজার ৭০০–এর বেশি ভারতীয় নিরাপদে দেশে ফিরেছেন। তিনি জানান, নিরাপদ প্রত্যাবর্তনের জন্য ভারতীয় হাইকমিশন ও সহকারী হাইকমিশন ২৪ ঘণ্টা হেল্পলাইন চালু রেখেছে। তিনি বলেন, সে দেশের ঘটনাবলির দিকে ভারত তীক্ষ্ণ দৃষ্টি রেখেছে। তবে সেখানে যা চলছে, তা সম্পূর্ণভাবে তাদের অভ্যন্তরীণ বিষয়।

এছাড়া বাংলাদেশের উদ্ভুত পরিস্থিতি নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বক্তব্য নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে বলেও জানিয়েছেন এই কূটনীতিক।

রণধীর জয়সোয়াল এ প্রসঙ্গে বলেন, ভারতীয় সংবিধানের সপ্তম তফসিলের (শিডিউল) প্রথম তালিকার ১০ নম্বর বিষয়টিতে বলা আছে, পররাষ্ট্রসংক্রান্ত সবকিছুই কেন্দ্রীয় সরকারের অধীন। কেন্দ্রীয় তালিকাভুক্ত। এ ক্ষেত্রটি রাজ্য তালিকা কিংবা যুগ্ম তালিকায় নেই। রয়েছে কেন্দ্রীয় তালিকায়। কাজেই পররাষ্ট্রসংক্রান্ত কোনো বিষয়ে কোনো রাজ্য সরকারেরই বিন্দুমাত্র এখতিয়ার নেই। তিনি বলেন, যা রাজ্যের বিষয় নয়, তা নিয়ে রাজ্য সরকারের মাথা ঘামানোর কিছু নেই।


Side banner
Link copied!