• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ইন্দোনেশিয়ায় সাবেক মন্ত্রীর ১০ বছরের কারাদণ্ড


FavIcon
আন্তর্জাতিক ডেক্স :
প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৫:০৫ পিএম
ইন্দোনেশিয়ায় সাবেক মন্ত্রীর ১০ বছরের কারাদণ্ড

ইন্দোনেশিয়ার সাবেক কৃষিমন্ত্রী শাহরুল ইয়াসিন লিম্পোকে বৃহস্পতিবার ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ৯ লাখ মার্কিন ডলারের বেশি সরকারি তহবিল অপব্যবহারের দায়ে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন।জাকার্তার একটি আদালত ইয়াসিনকে দোষী সাব্যস্ত করেন। তিনি তার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের রাষ্ট্রীয় কোষাগার থেকে তাকে অর্থ পাঠানোর আদেশ দিয়েছিলেন, যার কিছু তার ব্যক্তিগত খরচের জন্য ব্যবহার করা হয়েছিল।


প্রধান বিচারপতি রিয়ান্টো অ্যাডাম পন্টোহ বলেছেন, বিবাদী..আইনি ও বিশ্বাসযোগ্যভাবে দুর্নীতির অপরাধমূলক কাজ করার জন্য দোষী বলে প্রমাণিত হয়েছেন।
বিচারকরা দেখতে পেয়েছেন, এই মন্ত্রী তার স্ত্রীর গহনা ও সৌন্দর্যের চিকিত্সাসহ ব্যক্তিগত খরচে ৯ লাখ মার্কিন ডলারেরও বেশি ব্যয় করেছেন। রায়ে তাকে এ তহবিল ফেরত দিতে বলা হয়েছে। না হলে আদালত তার সম্পদ বাজেয়াপ্ত করার নির্দেশ দেবেন।সেই সঙ্গে ৬৯ বছর বয়সী ইয়াসিনকে ১৯ হাজার ডলার জরিমানা বা চার মাসের অতিরিক্ত কারাদণ্ডের আদেশও দেওয়া হয়েছে।
এ ছাড়া আদালত ইয়াসিনের মামলায় এদিন কৃষি মন্ত্রণালয়ের দুই সাবেক উচ্চপদস্থ কর্মকর্তাকে চার বছরের কারাদণ্ড দিয়েছেন।আসামিদের আপিল করার জন্য সাত দিন সময় আছে।
ইন্দোনেশিয়া সাম্প্রতিক বছরগুলোতে দুর্নীতির দায়ে অনেক সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে।
নভেম্বরে সাবেক যোগাযোগমন্ত্রীকে দুর্নীতির দায়ে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তার দুর্নীতির কারণে দেশটির ৫০০ মিলিয়ন ডলারেরও বেশি ক্ষতি হয়েছে। এর আগে ২০২১ সালে সাবেক সমাজমন্ত্রীকে ১২ লাখ ডলার ঘুষ নেওয়ার দায়ে ১২ বছরের জন্য জেলে পাঠানো হয়।


Side banner
Link copied!