• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লং মার্চ টু ঢাকা’


FavIcon
অনলাইন ডেস্ক:
প্রকাশিত: আগস্ট ৫, ২০২৪, ০৯:৫৫ এএম
আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লং মার্চ টু ঢাকা’

পরিস্থিতি পর্যালোচনা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন তাদের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচি এক দিন এগিয়ে আনার ঘোষণা দিয়েছে। ঢাকামুখী লং মার্চটি আগামীকাল মঙ্গলবার হওয়ার কথা থাকলেও তা পরিবর্তন করে আজ সোমবারই করা হবে বলে জানিয়েছেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।গতকাল রোববার এক বিবৃতিতে আসিফ মাহমুদ বলেন, পরিস্থিতি পর্যালোচনায় এক জরুরি সিদ্ধান্তে আমাদের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচি ৬ আগস্ট থেকে পরিবর্তন করে ৫ আগস্ট করা হলো। অর্থাৎ আগামীকালই (সোমবার) সারা দেশের ছাত্র-জনতাকে ঢাকার উদ্দেশে যাত্রা করার আহবান জানাচ্ছি।
কর্মসূচি এগিয়ে আনার কারণ সম্পর্কে বিবৃতিতে বলা হয়, আজ (গতকাল) অর্ধশতাধিক ছাত্র-জনতা খুন হয়েছে। চূড়ান্ত জবাব দেওয়ার সময় এসে গেছে। বিশেষ করে আশপাশের জেলাগুলো থেকে সবাই ঢাকায় আসবেন এবং যাঁরা পারবেন আজই (গতকাল) ঢাকার উদ্দেশে রওনা হয়ে যান। ঢাকায় এসে মুক্তিকামী ছাত্র-জনতা রাজপথগুলোতে অবস্থান নিন।
বিবৃতিতে আরও বলা হয়, চূড়ান্ত লড়াই, এই ছাত্র-জনতা অভ্যুত্থানের চূড়ান্ত স্বাক্ষর রাখার সময় এসে গেছে। ইতিহাসের অংশ হতে সবাই ঢাকায় আসুন। যে যেভাবে পারেন কালকের মধ্যে ঢাকায় চলে আসুন। ছাত্র-জনতা এক নতুন বাংলাদেশের অভ্যুদয় ঘটাব। 
এর আগে গতকাল দুপুরে এক বিজ্ঞপ্তিতে আন্দোলনের অন্যতম আরেক সমন্বয়ক নাহিদ ইসলাম জানিয়েছিলেন, সোমববার শহীদদের স্মরণে সারা দেশে নিহত হওয়ার স্থানগুলোতে শহীদ স্মৃতিফলক উন্মোচন করা হবে। এছাড়া শাহবাগে সকাল ১১টায় শ্রমিক সমাবেশ এবং বিকেল ৫টায় নারী সমাবেশের ডাক দেওয়া হয়। মঙ্গলবার সারা দেশের ছাত্র-নাগরিক-শ্রমিকদের ঢাকায় আসার আহবান জানানো হয়। এই কর্মসূচির নাম দেওয়া হয় ‘লং মার্চ টু ঢাকা’।
উল্লেখ্য, গতকাল রোববার থেকে সরকার পতনের এক দফা দাবিতে সারা দেশে অসহযোগ আন্দোলন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।


Side banner
Link copied!