• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

নদী ভাঙ্গন দ্রুত সংস্কার ও ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণের দাবিতে সমাবেশ ও স্মারকলিপি


FavIcon
মোঃ রহমত আলী, হবিগঞ্জঃ
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০২:৪৪ পিএম
নদী ভাঙ্গন দ্রুত সংস্কার ও ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণের দাবিতে সমাবেশ ও স্মারকলিপি

বন্যায় ভেঙ্গে যাওয়া বাঁধ খোয়াই নদীর দ্রুত সংস্কার ও ক্ষতিগ্রস্ত কৃষকদের ফসলের ক্ষতিপূরণ, আর্থিক সহায়তা ও বিনামূল্যে সার-বীজ-কীটনাশক প্রদানের দাবিতে সমাবেশ ও জেলা প্রশাসকের কাছে  স্মারকলিপি প্রদান করা হয়েছে।

 

মঙ্গলবার (১৭ সেপ্টম্বর) সকাল ১১ টায় নাগরিক আন্দোলন হবিগঞ্জ জেলার আয়োজনে  কালেক্টর প্রাঙ্গনে উক্ত  সমাবেশ অনুষ্ঠিত হয়। 

 

উল্লেখ্য  গত আগস্ট মাসের বন্যায় হবিগঞ্জ রিচি ইউনিয়নের জালালাবাদ এলাকায় খোয়াই নদীর বাঁধ  ভেঙ্গে প্রায় ৫০টি গ্রামের মানুষ  পানি বন্দি হয়ে পরে এবং বিস্তৃর্ণ এলাকা তলিয়ে যায়।

 

ফলে কৃষকদের রোপনকৃত আমন ধানের চারা,রোপনের উদ্দেশ্যে প্রস্ততকৃত বীজতলা,সবজি ক্ষেত  ক্ষতিগ্রস্ত  ও পুকুরের মাছ  ভাসিয়ে নিয়ে গেছে। ক্ষেতের ফসল ও সবজি হারিয়ে কৃষকগণ সর্বস্বান্ত। এছাড়া অনেক কৃষকের ঘর বাড়িরও অনেক ক্ষতি হয়েছে। 

অবিলম্বে সংস্কার ও ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে ফসলের ক্ষতিপূরন ও আর্থিক সহায়তা প্রদান এবং আগামী ফসল চাষের জন্য বিনামূল্যে সার-বীজ-কীটনাশক প্রদান। কৃষি ও কৃষকদের বাঁচানোর জন্য কৃষি ঋণ মওকুফ ও নতুন করে সুদ মুক্ত কৃষি ঋণ প্রদান করার দাবী স্মারকলিপিতে জানানো হয়।

 

 

নাগরিক আন্দোলনের সংগঠক শফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কৃষক নেতা আরব আলী,আমদু মিয়া,তৌহিদ ,ওয়াদুদ মিয়া,,আব্দুর রাজ্জাক,নারায়ন রবিদাস, রইছ আলী,আব্দুল মালিক,বিলাল মিয়া প্রমূক।

 

বক্তারা বলেন খোয়াই নদীর ভাঙ্গনে হবিগঞ্জ সদর উপজেলার  রিচি, লোকড়া,  গোপায়া ইউনিয়নের অন্তর্ভুক্ত জালালাবাদ, রিচি,মোহনপুর,বহুলা, নোয়াগাঁও, কালনি,বগলাখাল,লোকড়া,ধল,হুরগাঁও,আনন্দপুর,দীঘলবাগ,সুলতান মাহমুদপুর, বরইউড়ি, রায়ধর,আলাপুর,যাত্রাবড় বাড়ি,জয় নগর, মতুন নগর,গোয়ালনগর,আশেরা,ভাটপাড়া,বামকান্দি,ফান্ডাইল,শ্যামপুর,নাজিরপুরসহ ৫০ টির অধিক গ্রাম এবং লাখাই উপজেরও অধিকাংশ এলাকা বন্যার পানিতে তলিয়ে যায়।এতে তাই দ্রুত ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা প্রদান করা দরকার এবং দ্বিতীয় বার রোপনকৃত আমন ফসল ও সবজি রক্ষার জন্য দ্রুত বাধটি সংস্কার করা জরুরী।

 

আবারো ভারি বৃষ্টি হলে খোয়াই নদীর ভেঙ্গে যাওয়া বাঁধ দিয়ে পানি এলাকায় প্রবেশ করে পূনরায় রোপনকৃত আমন ধান ও সবজির ব্যাপক ক্ষতি করবে। 


Side banner

সারাবাংলা বিভাগের আরো খবর

Link copied!