• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সিরাজগঞ্জে উত্তরণের ভ্যালিডেশন ওয়ার্কশপ জেন্ডার গ্যাপ বিশ্লেষণ কর্মশালা


FavIcon
জহুরুল ইসলাম:
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৮:২৩ পিএম
সিরাজগঞ্জে উত্তরণের ভ্যালিডেশন ওয়ার্কশপ জেন্ডার গ্যাপ বিশ্লেষণ কর্মশালা

সিরাজগঞ্জে বেসরকারী সংস্থা উত্তরণ এর আয়োজনে  রুরাল এডভাইজরী সার্ভিসেস ফর উইমেন এম্পাওয়ারমেন্ট  প্রকল্প এর রাজনৈতিক, অর্থনীতি বিশ্লেষণ  পদ্ধতি ব্যবহারের মাধ্যমে জেন্ডার গ্যাপ বিশ্লেষণ  রিপোর্ট যাচাইকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল ১০টা হতে দুপুর  ১টা পর্যন্ত সিরাজগঞ্জ  জেলা সমাজ সেবা কার্যালয়ের কমপ্লেক্স হলরুমে WEITHUNGERHILFE (WHH) এর সাথে যৌথ অংশীদারিত্বে উত্তর এবং ফ্রেন্ডস ইন ( এফআইভিডিবি) সিরাজগঞ্জ জেলার চর অঞ্চলের অর্থনৈতিকভাবে দূর্বল গ্রামীণ নারীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য রুরাল অ্যাডভাইজারি সার্ভিসেস ফর উইমেন এম্পায়ারমেন্ট (RASWE)" প্রকল্পের একটি গুরুত্বপূর্ণ কার্যক্রম রাজনৈতিক অর্থনীতি বিশ্লেষণ (PEA) পদ্ধতি ব্যবহারের মাধ্যমে জেন্ডার গ্যাপ বিশ্লেষণ (GGA) যার মূল উদ্দেশ্য হলো গ্রামীণ অর্থনীতিতে, নারী ভূমিকা, নাগরিক সমাজ ও সিদ্ধান্ত গ্রহণে নারীর অংশ গ্রহণ এবং পলিসি ও কর্মসূচিতে নারীদের সম্পৃক্ততার জন্য প্রবেশের দ্বারসমূহ চিহ্নিত করা সেগুলো বাস্তবতায়ন করার জন্য সংশ্লিষ্ট সরকারি -বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান গুলোর সাথে সেতুবন্ধন তৈরি করা। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান খান। 

এ কর্মশালার সভাপতিত্ব করেন,  মহিলা বিষয়ক অধিদপ্তর, সিরাজগঞ্জের উপ-পরিচালক কানিজ ফাতেমা।  এ প্রশিক্ষণে  স্বাগত বক্তব্য রাখেন, উত্তরনের কো-অর্ডিনেটর ফাতেমা হালিমা আহমেদ এবং  মূলবিষয়বস্তু উপস্থাপন করেন,  ডব্লিউএইচএইচ ড. ফাতেমা নাসরিন জাহান।  কর্মশালায় প্রতিবেদন উপস্থাপন করেন,  আইএসবি এর লিড কনসালটেন্ট ফান্সিস অতুল সরকার এবং  উত্তরণ গভার্মেন্ট এন্ড সিভিল সোসাইটি   অ্যাডভোকেসী কো-অর্ডিনেটর মোঃ মনিরুজ্জামান কায়েস। 


 অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মনিরুল ইসলাম, সহকারী পরিচালক মো. রোকনুজ্জামান, সদর উপজেলা সমাজসেবা অফিসার মো. সোহেল রানা,  শহর সমাজসেবা অফিসার মো. আলাউদ্দিন,   সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আনোয়ার সাদাত, সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মো. আলমগীর হোসেন,  সদর সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো.  আনোয়ার হোসেন,  হটিকালচার সেন্টার সিরাজগঞ্জে সিনিয়র হটিকালচার অফিসার কৃষিবিদ শহিদুল ইসলাম প্রমুখ।


Side banner
Link copied!