• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

চাঁদপুরের মেঘনায় অবৈধ ভাবে বালু উত্তোলনের সময় নগদ ও সরঞ্জামাদীসহ ৪৩ জন আটক


FavIcon
আব্দুল মান্নান খান (চাঁদপুর জেলা প্রতিনিধি):
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৬:০০ পিএম
চাঁদপুরের মেঘনায় অবৈধ ভাবে বালু উত্তোলনের সময় নগদ ও সরঞ্জামাদীসহ ৪৩ জন আটক

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নাসিরাবাদ এলাকায় মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের সময় উপজেলা প্রশাসনের বিশেষ অভিযানে ড্রেজার, বাল্কহেড ও স্পিডবোটসহ ৪৩ জনকে আটক করা হয়েছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট হিল্লোল চাকমাসহ কোস্টগার্ড ও নৌ- পুলিশ যৌথ বিশেষ অভিযানে অবৈধভাবে বালু উত্তোলনের সময় নগদ ১৫ লক্ষ ৪১ হাজার ৫০০ টাকা, ১০টি ড্রেজার, ১টি  বাল্কহেড ও ২ টি স্পিডবোট সহ ৪৩ ব্যক্তিকে আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে এবং ড্রেজার, বাল্কহেড ও স্পিডবোট মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ি হেফাজতে রয়েছে।
মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ কামরুজ্জামান জানান, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে একটি গ্রুপ বালু উত্তোলন করছিলো। খবর পেয়ে গত শনিবার দুপুরে সহকারী কমিশনার ভূমির নেতৃত্বে কোষ্টগার্ডসহ বিশেষ অভিযান পরিচালনা করিয়া তাদের আটক করি।
সূত্রে আরও জানা যায়, মহামান্য হাইকোর্ট মেঘনা নদীতে বালু উত্তোলন বন্ধ করতে এক আদেশ জারি করার পর বছর খানিক বন্ধ থাকলেও চলতি বছর থেকে আবারো একটি সিন্ডিকেট দিনরাত বালু তুলছে।
এদিকে অভিযোগ উঠছে মতলব উত্তরের ষাটনল থেকে ফরাজিকান্দি পর্যন্ত মেঘনা নদী থেকে ওই সিন্ডিকেট দীর্ঘ দিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করায় এলাকার জনপ্রতিনিধি, সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করে আসছেন।
অন্যদিকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে ভাঙনের হুমকির মুখে পড়েছে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প, প্রস্তাবিত ইকোনমিক জোন ও প্রস্তাবিত হাইটেক পার্কসহ চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকার বাড়িঘর ও ফসলি জমি।


Side banner
Link copied!